শুক্রবার, ২২ জুলাই, ২০১৬

কেউ কথা রাখেনি, তেইশ বছর কাটলো কেউ কথা রাখেনি ছেলেবেলায় বিটিভিতে ববিতা নাচাগানা থামিয়ে হটাত মধুর চাহনি দিয়ে বলেছিলো “ পারদেশি বাবু , তুমি আমার দিল কেড়েছ “ তারপর কত মেগান ফক্স , কিরা নাইটলি এসে চলে গেল, কিন্তু সেই মধুর চাহনি আর ফিরে এলো না চোদ্দ বছর প্রতীক্ষায় আছি । পাশের বাড়ির দুষ্টু সাদি ভাই বলেছিল, বড় হও মিয়া তোমাকে আমি ছায়াবানী ছিনেমা হলে নিয়ে যাবো সেখানে ডিসি টিকেট কেটে রঙিন সুজন সখী দেখাবো সাদি ভাই, আমি আর কত বড় হবো ? নার্সারির ফুলপ্যান্ট হাফপ্যান্টে পরিণত হয়েছে সেই হাফপ্যান্ট আন্ডারওয়ারে পরিণত হবার পর কি তুমি আমায় ছায়াবানী ছিনেমা হলে নিয়ে যাবে ? একজোড়া লাইট জ্বলা জুতোও কিনতে পারিনি কখনো টিফিনবাটিতে স্যান্ডউইচ দেখিয়ে দেখিয়ে খেয়েছে পস এলাকার ছেলেরা ভিখেরীর মতন হেঁটে হেঁটে স্কুলে যাবার পথে দেখেছি গুতুমগাতুম সন্তানরা চারচাক্কা করে স্কুলে আসে এসির হাওয়া খাওয়া নাদুসনুদুস ছেলেদের সাথে আসে তাদের ঝাকমারি মা খালা আমার দিকে তারা ফিরেও চায়নি ! বাবা আমার চুল আউলিয়ে বলেছিলেন, দেখিস, একদিন আমাদের হবে... বাবা এখন অন্ধ না হলেও একদম নিশ্চুপ , আমাদের দেখা হয়নি কিছুই সেই লাইট জ্বলা জুতো , টিফিনবাটিতে স্যান্ডউইচ , চারচাক্কা আমায় কেউ ফিরিয়ে দেবে না ! কানের ফুটায় মোবাইলের ‘ আলট্রা হাই ফ্রিকোয়েন্সি ‘ ছুড়ে জাইরুন বলেছিল, যেদিন আমায় সাহস করে “ তোমায় ভালোবাসি “ কথাটা বলতে পারবে সেদিন আমার বুকেও এরকম আলট্রা হাই ফ্রিকোয়েন্সি স্ফুলিঙ্গ উঠবে ভালবাসার জন্য আমি বাপ মায়ের কাছে মিথ্যে বলে হাতিয়ে নিয়েছি টেকা বদরাগী মেডামের ক্লাসে চিৎকার করে বলেছি “ আলাভইউ “ শহরের অলিতে গলিতে , সড়কের মোড়ে মোড়ে স্লোগান তুলেছি ভালোবাসার তবু কথা রাখেনি জাইরুন, এখন তার বুকে শুধুই মাংসের গন্ধ এখনো সে যে কোন নারী ! কেউ কথা রাখেনি, তেইশ বছর কাটলো, কেউ কথা রাখেনা ! দুনিয়া একটা পিসকিরি ------------------------------------------------------------------------ গভীর নীল নামদারী সুনীল হারিয়ে গেছে উনাকে নয়ে বিভিন্ন জন জ্ঞানী গুণী বিভিন্নভাবে স্মৃতিচারণ করছে , কার সাথে কবে কোথায় সুনীলের দেখা হয়েছিল , সুনীল কাকে কখন পুতির মালা , টকটকে জাম্বুরা , আসল ঘি উপহার দিয়েছিল তা নিয়ে চলছে বিস্তর আলোচনা ... যেন একটা অলিখিত প্রতিযোগিতা - " মাম্মা , সুনীলের লগে আমার সবারচেয়ে বেশী ভাব আছিল , কসম খোদার " আমি গুণী মানুষ না ... আমি আদাবরের এক গলির মানুষ , সাধারণ মানুষ ... সুনীলের সাথে আমার পরিচয় বইয়ের পাতাতে সেমিকোলন ; পিডিএফএ ফুলস্টপ । সুনীলকে দেবার মতো আমার কি বা আছে ... তাই কবিকে উৎসর্গ করলাম তারই লেখা আমার পড়া এক অনন্যসাধারণ এক কবিতা " কেউ কথা রাখেনি " এর প্যারডি ভার্সন - " কেউ কথা রাখেনা ! দুনিয়া একটা পিসকিরি " সুনীল শ্রদ্ধা আর ভালোবাসা গভীর নীলে মিশিয়ে দিলাম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন